ঢাকা,বুধবার, ১৫ মে ২০২৪

সাগরে জলদস্যুতা বন্ধ না করলে বৃহত্তর আন্দোলন -ফিসারী ঘাট মৎস্য ব্যবসায়ী সমিতির মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক ::

বঙ্গোপসাগরে জলদস্যুদের তান্ডবে মাঝি-মাল্লারা মাছ ধরতে যেতে পারছেনা। সাগরে নিয়মিত মাছধরা বোটে ডাকাতি, খুন ও মুক্তিপণ দাবীর ঘটনা বৃদ্ধি পেয়েছে। গত এক মাসে ৩০-৩৫টি মাছধরা বোটে ডাকাতি সংঘটিত হয়েছে। এসব ডাকাতির ঘটনায় শতাধিক মাঝি-মাল্লা নিহত বা নিখোঁজ রয়েছে। উদ্ভুত পরিস্থিতিতে জলদস্যুদের খুন-খারাবি ও ডাকাতি বন্ধ না হলে আগামীতে সাগরে মাছধরা বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারী উচ্চারণ করেছেন কক্সবাজার ফিসারী ঘাট মৎস্য ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারী) দুপুর ১২টায় কক্সবাজার শহরের ফিসারী ঘাটে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় নেতৃবৃন্দ এই হুঁশিয়ারি দেন।

সমিতির সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ আজাদের সভাপতিত্বে মানববন্ধনোত্তর সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মনির উদ্দিন মনির, ফিশারি ঘাট মৎস্য ব্যবসায়ী ঐক্য পরিষদের সভাপতি ওসমান গনি টুলু, যুগ্ন সম্পাদক হেলাল উদ্দিন ও মোহাম্মদ ছিদ্দিক সহ সংগঠনের নেতৃবৃন্দ।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা আরও বলেন, প্রতিদিনই সাগরে গণডাকাতি সংঘঠিত হচ্ছে। জলদস্যুর কবলে পড়ে বোট মালিক থেকে শুরু করে জেলে শ্রমিকরা সর্বস্ব হারাচ্ছে। জেলেদের অপহরণ করে আদায় করা হচ্ছে মুক্তিপণ। এ কারণে জলদ্যুর ভয়ে সাগরে যাচ্ছে না জেলেরা। আমরা প্রশাসনকে একাধিকবার বলার পরও কোন সুরহা পাওয়া যাচ্ছে না। তাই আগামী তিন দিনের মধ্যে সাগরে জলদস্যুদের প্রতিরোধে প্রশাসন এগিয়ে না আসলে রাজপথে নামতে বাধ্য হব এবং কক্সবাজার অচল করে দেব।

বক্তরা প্রশাসননের দৃষ্টি আর্কষণ করে আরও বলেন, ‘জলদস্যুদের গডফাদার কুলে থাকে আর জলদস্যুরা সাগরে বোট ডাকাতি করে। আর জেলেদের অপহরণের মুক্তিপণ টাকা, লুন্ঠিত মাছ ও জালের ভাগ পেয়ে থাকে আড়ালে থাকা গডফাদাররা। আমরা অনেকবার গডফাদারদের তালিকা দিয়েছি তা আপনারা কর্ণপাত করেননি। প্রশাসনের নিরবতায় প্রতিদিনই বঙ্গোপসাগরের সোনাদিয়া, মহেশখালী, আনোয়ারা ও বাঁশখালী চ্যানেলে গণডাকাতি সংঘঠিত হচ্ছে।

উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সংগঠনের অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নুরুল ইসলাম, আমির হোসেন, নাসির উদ্দিন, রফিকুল ইসলাম, মো: হানিফ, মো: জসিম, মাসুদ পারভেজ, মো: ওসমান, ইসমাইল হোসেন আবু, মো: আব্দুল্লাহ সওদাগর, মোহাম্মদ আলম, জয়নাল কোম্পানি, মমতাজ উদ্দিন ও মো: আজিজ সহ সংগঠনের সদস্য ও জেলে শ্রমিক নেতৃবৃন্দ। উক্ত মানববন্ধনে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপক একাত্ম প্রকাশ করেন।

পাঠকের মতামত: